Connect with us

সুস্বাস্থ্য

পারকিনসন্সের হাত থেকে বাঁচাতে পারে কফি

Published

on

পারকিনসন্সের হাত থেকে বাঁচাতে পারে কফি

আমরা যা খাই এবং পান করি তা আমাদের স্বাস্থ্যের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। সম্প্রতি একটি নতুন গবেষণায় দেখা গেছে যে কফি পান করলে পারকিনসন রোগ হওয়ার সম্ভাবনা কমে যায় । ১৩ বছরে গড়ে ১ লাখ ৮৪ হাজার ২৪ জন ব্যক্তির উপর পরীক্ষা করে গবেষকদের আন্তর্জাতিক দলটি দেখেছে যে কফি পানকারীদের পার্কিনসন হওয়ার ঝুঁকি কম ছিল যারা কফি পান করেনি তাদের তুলনায়। পারকিনসন্সে আক্রান্ত শত শত মানুষের নমুনা বিশ্লেষণ করে তাদের রক্তে ক্যাফিন, প্যারাক্সানথাইন এবং থিওফাইলাইনের উপস্থিতি পরিমাপ করে গবেষকরা তাদের প্রকাশিত গবেষণাপত্রে লিখেছেন, এই সমীক্ষাটি ২০ বছরেরও বেশি ফলো-আপ সহ পারকিনসন রোগের ঝুঁকি কমাতে ক্যাফিনযুক্ত কফি সেবনের একটি সংযোগ প্রদর্শন করেছে। এটি কফি এবং পারকিনসন্সের মধ্যে একটি লিঙ্ক খুঁজে পাওয়া প্রথম গবেষণা নয়, তবে এটি পারকিনসন্স রোগ নির্ণয় হওয়ার কয়েক বছর আগে ক্যাফিন গ্রহণের বায়োমার্কারগুলিকে তুলে ধরে।
ক্যাফেইন এবং এর উপাদানগুলিতে এমন কিছু আছে বলে মনে করা হচ্ছে যা মানুষের মস্তিষ্ককে রক্ষা করছে। কফি পানকারীদের মধ্যে শীর্ষ ২৫ শতাংশের পারকিনসন্স হওয়ার সম্ভাবনা ৪০ শতাংশ কম , যারা একেবারেই কফি পান করেনি তাদের তুলনায়। পূর্ববর্তী গবেষণার উপর ভিত্তি করে, এটি মনে করা হয় যে ক্যাফেইন যেভাবে ডোপামিনকে মস্তিষ্কে প্রবাহিত করে তা এই প্রভাবগুলির কারণ হতে পারে। মস্তিষ্কে পারকিনসন্স ডোপামিনের হ্রাস দ্বারা চিহ্নিত করা হয়, যাকে সাবস্ট্যান্টিয়া নিগ্রা বলা হয়। গবেষকরা জানিয়েছেন, এই নিউরোপ্রোটেক্টিভ প্রভাবগুলি আমাদের অনুসন্ধানের সাথে সম্পৃক্ত যা ক্যাফিন, প্যারাক্সানথাইন, থিওফাইলাইন এবং পারকিনসন্স রোগের মধ্যে একটি বিপরীত সম্পর্ক প্রকাশ করে। ক্যাফিন যেভাবে আমাদের নিউরনগুলিতে আঘাত করে তা বিবেচনা করে, অনুমান করা হচ্ছে যে নিউরোডিজেনারেটিভ রোগের সাথে ক্যাফিনের সম্পর্ক রয়েছে । যদিও বিজ্ঞানীরা এখনো নিশ্চিত নয় যে, ঠিক কীভাবে মস্তিষ্কে পারকিনসন শুরু হয়।

কী কী কারণে পারকিনসন্স শুরু হয়, কীভাবে এটি রোধ করা যেতে পারে, তা খুঁজে বের করার জন্য গুরুত্বপূর্ণ গবেষণা চলছে। শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই, প্রায় এক মিলিয়ন মানুষ এই রোগে আক্রান্ত। তাঁরা স্বভাবিকভাবে তাদের অঙ্গ-প্রত্যঙ্গ নাড়াচাড়া করতে পারেন না। গবেষকরা জানাচ্ছেন, “কফি হল বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত সাইকোঅ্যাকটিভ পানীয়। পারকিনসন্স রোগের উপর ক্যাফিনের জৈবিক ক্রিয়া উন্মোচন করা শুধুমাত্র গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্যের ওপরেই প্রভাব ফেলে না বরং পারকিনসন রোগের ইটিওলজি সম্পর্কে আমাদের জানার পথ প্রশস্ত করে এবং সম্ভাব্য প্রতিরোধের কৌশলগুলিকে উৎসাহিত করে।” গবেষণাটি নিউরোলজিতে প্রকাশিত হয়েছে।

সূত্র : সায়েন্স এলার্ট

Advertisement
Comments

Trending