Connect with us

বাংলাদেশ

রেমিট্যান্সের ডলারে ১১৮ টাকার বেশি না দেওয়ার নির্দেশ

Published

on

রেমিট্যান্সের ডলারে ১১৮ টাকার বেশি না দেওয়ার নির্দেশ

রেমিট্যান্সের ডলার কেনার ক্ষেত্রে ১১৮ টাকার বেশি দর না দেওয়ার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত মঙ্গলবার (২৫ জুন) ১৫টি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) সঙ্গে এক সভায় এ নির্দেশনা দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের একজন ডেপুটি গভর্নর।
সভায় উপস্থিত বেশ কয়েকটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে কথা বলে জানা যায়, সভায় রেমিট্যান্সের ডলার বেশি দামে কেনা নিয়ে ব্যাংকগুলোকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, ১১৮ টাকার বেশি দামে কোনো ব্যাংক রেমিট্যান্সের ডলার কিনলে তাদেরকে শাস্তির আওতায় নিয়ে আসা হবে।
ব্যাংকাররা জানান, ব্যাংকগুলো রেমিট্যান্সের ডলার সংগ্রহ করছে ১১৭.৮০ টাকা থেকে ১১৮.৩০ টাকা দরে। ইউরোপের বাজার থেকে যেসব রেমিট্যান্স আসে, সেগুলো কিছুটা কম দামে সংগ্রহ করা গেলেও দুবাই ও কাতারের বাজার থেকে আসা রেমিট্যান্স কিনতে ব্যাংকগুলোকে কিছুটা বেশি দাম দিতে হয়।
সভায় উপস্থিত একটি ব্যাংকের এমডি বলেছেন, এখন ডলারের বাজার আগের তুলনায় কিছুটা স্থিতিশীল হয়ে এসেছে। অন্য বছরগুলোতে হজের সময়ে ডলারের দাম কিছু বাড়ে, তবে এ বছর বাড়েনি। ফলে ব্যাংকগুলো ১১৮ টাকা দরে রেমিট্যান্সের ডলার সংগ্রহ করলে খুব বেশি সমস্যায় পড়ার কথা নয়।

Advertisement
Comments
Advertisement

Trending